Click Here

Bollywood

জরায়ু প্রতিস্থাপনের মাধ্যমে পাওয়া যচ্চে মাতৃত্ব।

মানবদেহে এবার প্রতিস্থাপিত হয়েছে জরায়ু। আর এই প্রতিস্থাপিত জরায়ুর মাধ্যমে মা হতে পারবেন সন্তানহীন দম্পতিরা। সম্প্রতি সুইডেনের গোথেনবার্গ ইউনিভার্সিটির অবস্ট্রেটিকস গাইনোকলজির অধ্যাপক এবং বিশেষজ্ঞ ম্যাটস ব্রানস্ট্রোমের নেতৃত্বে অস্ট্রেলিয়ার একটি হাসপাতালে জরায়ু প্রতিস্থাপনের সফল অস্ত্রোপচারটি করা হয়েছে। তবে এই জরায়ুর মাধ্যমে মাতৃত্ব লাভ প্রকৃত
অর্থেই
সম্ভব কিনা সে ব্যাপারে নিশ্চিত হতে অপেক্ষা করতে হবে আগামী বছর পর্যন্ত। কারণ, জরায়ু প্রতিস্থাপন করা প্রথম নারী মেল আর্নল্ডের সব কিছু ঠিকঠাক থাকলে আগামী বছর তিনি মা হবেন। তিনি এবং তার স্বামী অ্যান্ড্রু ১২ বছর ধরে সন্তানের জন্য বিভিন্ন ধরনের স্বাস্থ্যসেবা নেবার পর অবশেষে এই পথ বেছে নিয়েছেন।

একটি
হাসপাতালের সেবিকা মেল আর্নল্ডের সঙ্গে অ্যান্ড্রুর বিয়ে হয় ১২ বছর আগে। কিন্তু মেলের পক্ষে মা হওয়া সম্ভব ছিল না। কারণ, মেলের জন্মের পর চিকিত্সকরা জানিয়েছিলেন তার কোনো জরায়ু নেই। জরায়ু ছাড়াই জন্মগ্রহণ করেন তিনি। কিন্তু তার দেহে ডিম্বাশয় ছিল। ১২ বছর বিভিন্ন প্রচেষ্টার পর তারা যান অধ্যাপক ম্যাটস ব্রানস্ট্রোমের কাছে। তখন ডা. ম্যাটস মেলের মায়ের জরায়ু নিয়ে মেলের দেহে প্রতিস্থাপন করেন। এখন মেল সন্তানসম্ভবা। আগামী বছর তিনি জন্ম দেবেন তাদের প্রথম সন্তান। এই প্রসব সফল হলে মেল হবেন প্রথম নারী, যিনি জরায়ু প্রতিস্থাপনের মাধ্যমে মাতৃত্ব লাভ করবেন।
সূত্র : বিবিসি

    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment

 
Copyright © 2013. Ten Listed - All Rights Reserved
Youtube